×

বাংলায় জীবন বীমা কী: বিনিয়োগের চেয়ে পারিবারিক সুরক্ষা বেশি গুরুত্বপূর্ণ। আমাদের ভবিষ্যত পরিবারকে রক্ষা করার জন্য আমাদের বীমা প্রয়োজন। এক ধরনের বীমা জীবন বীমা। বীমা ঝুঁকি কমানোর সর্বোত্তম উপায়। বীমা আপনার সম্পত্তি, ব্যবসা, ইত্যাদি মন্দ থেকে রক্ষা করতে পারে

জীবন বীমা আপনার পরিবারকে মৃত্যুর পর আর্থিক সমস্যা থেকে রক্ষা করতে পারে। এই নিবন্ধে জীবন বীমা কি? (বাংলায় জীবন বীমা কি) এবং কেন আপনার জীবন বীমা এবং বিভিন্ন ধরণের জীবন বীমা প্রয়োজন তাই এই পোস্টটি অত্যন্ত গুরুত্বপূর্ণ তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন-

 

বীমা কি? (বীমা কি)

বীমা হল অর্থের বিনিময়ে সম্পত্তি, ব্যবসা এবং জীবনকে ক্ষতি এবং ঝুঁকি থেকে রক্ষা করার একটি উপায়। ভবিষ্যতে ক্ষতি এড়াতে আমাদের বীমা প্রয়োজন।

জীবন বীমা কি? (বাংলায় জীবন বীমা কি)

 জীবন নিশ্চিত করার জন্য যে বীমা নেওয়া হয় তাকে জীবন বীমা বলে। মূলত জীবনের ঝুঁকি নিশ্চিত করার জন্য যে বীমা নেওয়া হয় তাকে জীবন বীমা বলে। জীবন বীমা হল একজন ব্যক্তি এবং একজন বীমাকারীর মধ্যে একটি চুক্তি। পরিবারে একজন মাত্র টাকা উপার্জন করলে তার মৃত্যুর পর তার পরিবার ক্ষতিগ্রস্ত হবে।

 

এই উদ্দেশ্যে, একজন ব্যক্তি প্রতিবার বীমা কোম্পানীকে অর্থ প্রদান করে এবং যদি সেই ব্যক্তি ভবিষ্যতে মারা যায় তবে তার পরিবারকে একটি বড় পরিমাণ অর্থ প্রদান করা হয়। ফলে এই ব্যক্তির পরিবার আর্থিকভাবে পিছিয়ে পড়বে না এবং পরিবার আর্থিক সমস্যার সম্মুখীন হবে না।

কেন আমরা জীবন বীমা প্রয়োজন? (কেন আমাদের জীবন বীমা দরকার)

প্রত্যেকের জীবন অনিশ্চিত এবং অপ্রত্যাশিত জিনিসগুলি আমাদের জীবনে সব সময় ঘটে, ভাল বা খারাপ। এই সময়ে পরিবারকে যেন আর্থিক বা অন্য কোনো সমস্যার সম্মুখীন হতে না হয় এটাই সবার কামনা। জীবন বীমা আজকাল তার পরিবারের বিরুদ্ধে একজন মানুষের ঢাল। তাই প্রত্যেকের জীবন বীমা প্রয়োজন। এটি আমাদের জীবনে জীবন বীমার প্রয়োজনীয়তা। 

যদি পরিবারে শুধুমাত্র একজন ব্যক্তি অর্থ উপার্জন করে, অর্থাৎ পুরো পরিবার সেই ব্যক্তির উপর নির্ভর করে, যদি সেই ব্যক্তি অপ্রত্যাশিতভাবে মারা যায়, এবং সেই ব্যক্তির মৃত্যুর পরে, পরিবার যাতে আর্থিক সমস্যার সম্মুখীন না হয় তার জন্য জীবন বীমা করা আবশ্যক৷

আপনার বর্তমান জীবনে জীবন বীমা আবশ্যক, যাতে আপনি আপনার সন্তানদের উচ্চশিক্ষা মিস না করেন।

 

জীবন বীমা করা গুরুত্বপূর্ণ যাতে আপনার সন্তানদের বিয়েতে অর্থ ব্যয় করতে না হয়। ভবিষ্যতের জন্য সঞ্চয় করার জন্য জীবন বীমা গুরুত্বপূর্ণ। বৃদ্ধ বয়সে, জীবনের মূল্যবান হওয়া উচিত।

আমরা কখন জীবন বীমা পেতে পারি?

জীবন বীমা পাওয়ার আগে, আপনার কখন জীবন বীমা প্রয়োজন এবং কখন জীবন বীমা আপনার জন্য সবচেয়ে উপকারী হবে তা জানা গুরুত্বপূর্ণ। জীবন বীমা কেনার এখনই সেরা সময়

জীবন বীমা আপনার সন্তানের ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ। অবসর-যোগ্য জীবন বীমা আপনি যদি বর্তমানে কর্মরত থাকেন, তাহলে ভবিষ্যতে আর্থিক সমস্যা এড়াতে আপনার এখনই জীবন বীমা করা উচিত, এমনকি বৃদ্ধ বয়সেও। আপনার যদি ঋণ থাকে তবে আপনার জীবন বীমা করা উচিত কারণ আপনি যদি হঠাৎ মারা যান, তাহলে আপনার পরিবার যাতে সেই ঋণের বোঝা না পড়ে সেজন্য জীবন বীমা করা গুরুত্বপূর্ণ।

 আপনি যদি 30 বছরেরও বেশি সময় ধরে সরকারি বা বেসরকারি চাকরি করেন, তাহলে জীবন বীমা পাওয়ার জন্য এখন একটি সুবর্ণ সময়।

 জীবন বীমার ধরন একটি জীবন বীমা পলিসি নির্বাচন করা প্রত্যেকের জন্য গুরুত্বপূর্ণ। জীবন বীমা হল আপনার অবসরকালীন সুবিধা এবং আপনার পরিবারের বর্তমান নিরাপত্তা। অতএব, প্রত্যেকের জন্য সঠিক জীবন বীমা নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ।

 ভারতে বিভিন্ন ধরনের জীবন বীমা পরিকল্পনা রয়েছে যা আপনি আপনার সুবিধা অনুযায়ী বেছে নিতে পারেন। ভারতে বিভিন্ন জীবন বীমা পরিকল্পনা

মেয়াদী জীবন বীমা একটি মেয়াদী পরিকল্পনা

মেয়াদী জীবন বীমা হল সবচেয়ে জনপ্রিয় ধরনের জীবন বীমা। এটি সবচেয়ে বেশি ব্যবহৃত সাধারণ জীবন বীমা পরিকল্পনা। মেয়াদী জীবন বীমা হল সবচেয়ে সাশ্রয়ী মূল্যের জীবন বীমা। অন্যান্য জীবন বীমা পরিকল্পনার তুলনায় সস্তা। মহান কভারেজ এবং কম খরচে. এই জীবন বীমা পরিকল্পনা পরিপক্ক সুবিধা প্রদান করে। সাধারণত বীমা মেয়াদ শেষে আপনি টাকা ফেরত পান।

 দুর্ঘটনা ঘটলে সুবিধাগুলি ব্যবহার করা হয়।

একটি বেবিসিটিং রাইডার বেছে নিয়ে আপনার কভারেজ প্রসারিত করুন।

 

 পেনশন স্কিম পেনশন স্কিম অবসর গ্রহণের সময় আর্থিক নিরাপত্তা প্রদান করে। আপনি যদি কাজ করেন বা কাজ করেন তবে এখনই এই প্রোগ্রামে বিনিয়োগ করা চালিয়ে যান কারণ আপনি আপনার অবসর থেকে উপকৃত হবেন। এই পরিকল্পনা অবসর গ্রহণের সময় আপনার খরচের যত্ন নেবে।

 আপনি এই পেনশন স্কিমে আপনার কাজের আয়ের একটি অংশ বিনিয়োগ করতে পারেন। আপনার অবসর গ্রহণের পর একটি পেনশন পরিকল্পনা আয়ের উৎস হয়ে ওঠে। এবং পেনশন পরিকল্পনার মৃত্যু সুবিধা রয়েছে।

শিশু বীমা

 শিশুদের জন্য একটি বীমা পরিকল্পনা শিশুর জীবনকে আলোকিত করার জন্য একটি সঞ্চয় এবং বিনিয়োগ পরিকল্পনা। বাবা-মায়ের অনুপস্থিতিতে সন্তানের বিয়ে, শিক্ষা ও আর্থিক চাহিদা পূরণ হয়। এই পরিকল্পনা পলিসিধারকের আকস্মিক মৃত্যুর পরে সন্তানের জীবন রক্ষা করতে সাহায্য করে।

পুরো জীবন বীমা পরিকল্পনা

একটি সম্পূর্ণ জীবন বীমা পলিসি হল এক ধরনের জীবন বীমা যা পলিসি ধারকের সমগ্র জীবনকে কভার করে, এমনকি মৃত্যু পর্যন্ত। একটি সম্পূর্ণ জীবন বীমা পরিকল্পনা নিয়মিত বিরতিতে পলিসিধারককে সুবিধা প্রদান করে, এমনকি প্রিমিয়াম বেশি হলেও। রিটার্ন পলিসি এক  ধরনের জীবন বীমা পরিকল্পনা হল মেয়াদী জীবন বীমা। বিমাকৃত অর্থের একটি শতাংশ পর্যায়ক্রমে পলিসিধারককে প্রদান করা হয়। অবশিষ্ট অর্থ বীমার মেয়াদ শেষ হওয়ার পরে পলিসি ধারককে প্রদান করা হয়। আর বীমাকৃত ব্যক্তির মৃত্যুর পর তা নির্ভরশীল পরিবারকে পরিশোধ করা হয়।

বৃত্তি নীতি

এনডাউমেন্ট পলিসি বীমা এবং সঞ্চয় উভয়ই। এই পরিকল্পনার মূল উদ্দেশ্য হল পলিসির মেয়াদ শেষ হওয়ার পরে বীমাকৃতকে অর্থ প্রদান করা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Author

Kajernews@gmail.com

Related Posts

10 পাশে রেলে 3115 শূন্য পদে কর্মী নিয়োগ | RRB Railway Apprentice Recruitment

এবার সবশেষে সবচেয়ে বড় সুখবর সরকারি চাকরি প্রার্থীদের জন্য। ভারতীয় রেলের পক্ষ থেকে অসংখ্য শুন্যপথ নিয়োগের বিজ্ঞপ্তি ইতিমধ্যে প্রকাশিত হয়ে গিয়েছে এবং...

Read out all