×

পেট্রোল ডিজেলের দাম: ভারতের সমস্ত বাসিন্দাদের জন্য সুখবর। পেট্রল এবং ডিজেল আরও ব্যয়বহুল হয়ে উঠবে। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম একই থাকলে অভ্যন্তরীণ বাজারে তেলের দাম কমবে। আন্তর্জাতিক বাজারে দাম গত তিন বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। এই কারণে দীপাবলির আগে ভারতে দাম কমবে। এই বিষয়ে আরও বিস্তারিত জানার জন্য সম্পূর্ণ প্রতিবেদন পড়ুন।

 

 বিশ্ববাজারে তেলের দাম গত তিন বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। মঙ্গলবার 2021 সালের পর প্রথমবারের মতো ব্রেন্ট ক্রুড প্রতি ব্যারেল 70 ডলারের নিচে নেমে গেছে। কিন্তু তেলের স্টক কম পাঠিয়েছে এবং বৃহস্পতিবার দাম আবার বেড়েছে $71 এর উপরে। ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট প্রায় $68 বেড়েছে। ভারতে কি পেট্রোল ও ডিজেলের দাম কমবে?

 কর্মকর্তাদের মতে, এবার আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমলে দেশে পেট্রোল-ডিজেলের দাম কমবে। বছরের শুরুতে প্রাক-নির্বাচন পরিস্থিতি উপেক্ষা করে গত দুই বছরে পেট্রল ও বরফের দাম আগের মতোই রয়েছে। 

পেট্রোলিয়াম মন্ত্রী পঙ্কজ জৈন বলেছেন: তেলের দাম কমলে তেল কোম্পানিগুলিও তেলের দাম কমানোর সিদ্ধান্ত নেবে।

 তবে তেল কোম্পানিগুলো দাম কমানোর আগে বাজারের অবস্থা বুঝতে চায়। “তারা চায় না যে দাম কমার পর আবার আন্তর্জাতিক বাজার বাড়ুক,” বলেছেন একজন সরকারি কর্মকর্তা।

 দীপাবলির আগে দাম কমতে পারে

 ভারতের তিনটি প্রধান রাষ্ট্রীয় মালিকানাধীন তেল কোম্পানি – ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (আইওসি), ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসিএল) এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (এইচপিসিএল) – পেট্রোল এবং ডিজেল বিক্রি শুরু করেছে, ব্যবসায়ী এমকে গ্লোবাল ফিনান্সিয়াল সার্ভিসেস মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের পরিকল্পনার কথা জানিয়েছেন। জম্মু ও কাশ্মীর এবং হরিয়ানায় বাস্তবায়িত ‘মডেল’ ফি কমানো। ফলস্বরূপ, মহারাষ্ট্রে দীপাবলি নির্বাচনের আগে পেট্রোল এবং ডিজেলের দাম লিটার প্রতি 2 টাকা কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Author

Kajernews@gmail.com