×

বাংলায় শেয়ার বাজার কী: সবাই শুনেছেন যে আপনি শেয়ার বাজারে বিনিয়োগ করে প্রচুর অর্থ উপার্জন করতে পারেন। আপনার যদি অনেক টাকা থাকে, তাহলে আপনি সেই টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা ফিক্সড ডিপোজিট (FD) ছাড়াই স্টক মার্কেটে বিনিয়োগ করতে পারেন এবং আপনি ব্যাঙ্ক থেকে যত টাকা পাবেন তার থেকে বেশি আয় করতে পারবেন। কিন্তু আপনি যদি বেশি আয় দেখেন এবং শেয়ার বাজার সম্পর্কে বেশি কিছু না জেনে টাকা বিনিয়োগ করেন তাহলে আপনি বিশাল ক্ষতির সম্মুখীন হবেন।

এই নিবন্ধের মাধ্যমে আপনি শেয়ার বাজার কি জানতে চান? বা শেয়ারবাজার কি? (বাংলায় শেয়ার বাজার কি)। স্টক মার্কেটে কিভাবে ইনভেস্ট করবেন, স্টক মার্কেটের অনেক ধরন আছে, অর্থাৎ শেয়ার মার্কেট সম্পর্কে সব তথ্য পাবেন।

শেয়ার বাজার কি? (স্টক মার্কেট কি?)

শেয়ার বা শেয়ারের লেনদেন হয় শেয়ারবাজারে। এটি যেখানে কোম্পানি নগদ অর্থ প্রদানের মাধ্যমে শেয়ার ক্রয় করে। আপনি যদি সেখানে একটি কোম্পানির শেয়ার কেনেন, আপনি সেই কোম্পানির অংশীদার বা শেয়ারহোল্ডার হন।

আসুন উদাহরণ দিয়ে সবকিছু বুঝতে পারি – যদি একটি কোম্পানি ABC-তে 100টি শেয়ার থাকে, কিন্তু আপনি যদি সেই কোম্পানির একটি শেয়ার কিনেন তাহলে আপনি সেই কোম্পানির 100% অংশীদার বা শেয়ারহোল্ডার হয়ে যাবেন।

এখন আপনি যদি একটি বড় কোম্পানির স্টক বা শেয়ার কেনেন, আপনি সেই কোম্পানির অংশীদার হন। কোম্পানির মান বাড়ার সাথে সাথে আপনার শেয়ারের দাম বাড়ে এবং কোম্পানির মান কমলে আপনার শেয়ারের দাম কমতে থাকে।

ভারতে দুটি প্রধান মুদ্রা বিনিময় রয়েছে

  1. ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (NSE)
  2. বোম্বে স্টক এক্সচেঞ্জ (BSE)

 

 এই কোম্পানির অনেক শেয়ার এই দুটি এক্সচেঞ্জের মাধ্যমে বিক্রি হয়।

বাংলাদেশে দুটি স্টক এক্সচেঞ্জ আছে 

  1. ঢাকা স্টক এক্সচেঞ্জ (DSO) গ
  2. হিটাগং স্নো সোসাইটি (CSO)

কোম্পানিগুলো কেন জনগণের কাছে শেয়ার বিক্রি করে?

 একটি কোম্পানির বৃদ্ধি বা বিকাশের জন্য অর্থ, অর্থাত্ মূলধন প্রয়োজন। বেশির ভাগই শেয়ার কিনে পুঁজির অভাব পূরণ করে। একটি উদাহরণে পুরো ধারণাটি পরিষ্কার করুন – যদি একটি কোম্পানির বৃদ্ধি এবং উন্নয়নের জন্য 100 কোটি টাকার প্রয়োজন হয়। কোম্পানির ৫০ কোটি টাকা আছে, ৫০ কোটি টাকার ঘাটতির জন্য কোম্পানি সেই টাকাকে ছোট ছোট অংশে ভাগ করে শেয়ারহোল্ডারদের কাছে শেয়ার বিক্রি করে।

 আপনি কোম্পানির 5% স্টক কিনলে, আপনি কোম্পানির ভবিষ্যৎ লাভের 5% পাবেন।

শেয়ার বাজার কিভাবে কাজ করে? 

স্টক মার্কেট দুটি বিষয়ের উপর কাজ করে: সরবরাহ এবং চাহিদা। একটি কোম্পানির অনেক চাহিদা থাকলে, কোম্পানির দাম বাড়বে এবং শেষ পর্যন্ত স্টক বা ফান্ডের দাম বাড়বে। এছাড়াও, শেয়ারহোল্ডাররা যদি একটি কোম্পানি কেনে, অর্থাৎ সরবরাহ বাড়ে, শেয়ারের দাম কমে যাবে।

 বাংলায় শেয়ার 

শেয়ারবাজারে বিভিন্ন ধরনের শেয়ার রয়েছে। আপনি যদি স্টক মার্কেটে বিনিয়োগ করতে চান তবে বিভিন্ন স্টক আবিষ্কার করে অর্থ বিনিয়োগ করুন। শেয়ার 5 প্রকার। এগুলো হলো:-

 শেয়ার বা সাধারণ শেয়ার ভাল সাবস্ক্রিপশন ভোট ছাড়াই সাবস্ক্রাইব করুন ভাল সাবস্ক্রিপশন সাবস্ক্রিপশন কেনা যাবে

এই পাঁচ ধরনের শেয়ারের মধ্যে দুই ধরনের শেয়ার খুবই জনপ্রিয়। এই নিবন্ধের মাধ্যমে, আপনি শেয়ার বাজার সম্পর্কে সমস্ত তথ্য পেতে পারেন সহ – স্টক মার্কেট কি? বা শেয়ারবাজার কি? শেয়ার বাজার কিভাবে কাজ করে? এবং শেয়ার বাজারের বিভিন্ন ধরনের কি কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Author

Kajernews@gmail.com

Related Posts

প্রধানমন্ত্রী কিষাণ: প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার 18 তম কিস্তি পেতে এটি করুন।

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (PM-KISAN) হল ভারতের কৃষকদের আর্থিক সহায়তা প্রদানের জন্য একটি প্রধান প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে, যা 2019 সালে...

Read out all