×

আপনি যদি আপনার ভবিষ্যতে কোনো রকম কষ্ট না পেতে চান সুরক্ষিত থাকতে চান সেক্ষেত্রে আপনাকে আগে থেকেই টাকা জমা করতে হবে সে ক্ষেত্রে অনেক ফান্ড সক্রিয় রয়েছে যেখানে আপনারা ইপিএফ বা এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (EPF) টাকা জমিয়ে দুই কোটি থেকে ৪ কোটি টাকা পর্যন্ত সঞ্চয় করতে পারবেন। ইপিএফ বা এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (EPF) মূলত তিনটি স্কিম পরিচালনা করে থাকে সেগুলি হল 1.Employees’ Provident Fund), ইপিএস 2.(Employees’ Pension Scheme), এবং ইডিএলআই 3.(Employees’ Deposit Linked  Insurance Scheme)। এই ফান্ডে প্রতিমাসে কত টাকা জমা করলে তবে আপনার ২ কোটি থেকে ৪ কোটি টাকা হবে সমস্ত কিছু আজকে জানতে পারবেন এই প্রতিবেদনে। সম্পূর্ণ জানতে আজকের এই প্রতিবেদনটি দেখে নিন। 

EPFO-এর সুবিধা ও ব্যবহার

ইপিএফও বা এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন একটি স্বায়ত্তশাসিত সংস্থা যা কর্মীদের অবসরকালীন সঞ্চয় বাড়াতে উৎসাহিত করে। EPFO থেকে কর্মীরা কিছু নির্দিষ্ট খরচ যেমন উচ্চশিক্ষা, বিবাহ, বাড়ি নির্মাণ, অথবা চিকিৎসা খরচের জন্য আংশিক অর্থ উত্তোলন করতে পারেন। এটি কর্মীদের একটি জরুরি তহবিল হিসেবে কাজ করে, বিশেষ করে অপ্রত্যাশিত পরিস্থিতিতে। এছাড়া, ইপিএফ একটি স্থির বার্ষিক সুদ প্রদান করে, যা বর্তমানে ৮.২৫% এবং এই সুদের ওপর কোন কর আরোপিত হয় না।

২ থেকে ৪ কোটি টাকা পেতে এইভাবে সঞ্চয় করুন

আপনার ভবিষ্যতের নিরাপত্তা এবং স্বপ্ন পূরণ করার জন্য একটি সঠিক সঞ্চয় পরিকল্পনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইপিএফ (EPF) আপনাকে দীর্ঘমেয়াদে বিপুল পরিমাণ অর্থ সঞ্চয় করতে সহায়তা করতে পারে, তবে এর জন্য নিয়মিত এবং পরিকল্পিত সঞ্চয় প্রয়োজন। আসুন দেখি কিভাবে আপনি আপনার সঞ্চয় বাড়িয়ে তুলতে পারেন:

২ কোটি টাকা পেতে: 

যদি আপনার লক্ষ্য হয় ২ কোটি টাকা সংগ্রহ করা, তাহলে আপনাকে ৪০ বছর ধরে প্রতি মাসে ৫,৪০০ টাকা সঞ্চয় করতে হবে। এই পরিমাণ সঞ্চয় করলে, মেয়াদ শেষে আপনি প্রায় ২,০৪,৮৭,১২২ টাকা পাবেন। এটি আপনার অবসরকালীন সময়ে একটি শক্তিশালী আর্থিক বাফার হিসেবে কাজ করবে। যেখানে ৮.২% সুদ হিসাবে ধরা হয়েছে। 

৩ কোটি টাকা পেতে:

৩ কোটি টাকা সঞ্চয় করতে হলে, আপনাকে প্রতি মাসে ৮,১০০  টাকা সঞ্চয় করতে হবে। দীর্ঘমেয়াদে এই পরিমাণ সঞ্চয় করলে, আপনার মেয়াদ শেষে প্রায় ৩,০১,৭১,৯৪৪ টাকা হবে। এটি আপনাকে একটি আরামদায়ক জীবনযাপন করতে সাহায্য করবে এবং বড় ধরনের পরিকল্পনা বাস্তবায়িত করতে সহায়ক হবে।

৪ কোটি টাকা পেতে:

যদি আপনার লক্ষ্য হয় ৪ কোটি টাকা সঞ্চয় করা, তাহলে প্রতি মাসে ১১,০০০ টাকা সঞ্চয় করতে হবে। এই পরিমাণ সঞ্চয় করলে, মেয়াদ শেষে আপনার সঞ্চয় প্রায় 4,09,74,245 টাকা হয়ে যাবে। এটি আপনার জন্য একটি বিশাল আর্থিক সুরক্ষা গড়ে তুলবে এবং ভবিষ্যতের জন্য বড় বড় স্বপ্ন পূরণে সহায়ক হবে।

EPFO এর সাহায্যে আপনার ভবিষ্যতে অবসর টাইমে আপনার কোন রকম সমস্যা হবে না যেখানে আপনি আপনার নিজের স্বাধীন মত চলতে পারবে কারণ আপনার কাছে টাকা আছে। আপনি আপনার ভবিষ্যৎ সচ্ছন্দের করে ফেলতে পারবেন। 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Author

Kajernews@gmail.com