×

এবার সবশেষে সবচেয়ে বড় সুখবর সরকারি চাকরি প্রার্থীদের জন্য। ভারতীয় রেলের পক্ষ থেকে অসংখ্য শুন্যপথ নিয়োগের বিজ্ঞপ্তি ইতিমধ্যে প্রকাশিত হয়ে গিয়েছে এবং যেখানে অনলাইনে আবেদন প্রক্রিয়া চালু হয়ে গিয়েছে। যেখানে মাধ্যমিক থেকে শুরু করে গ্রাজুয়েশন পর্যন্ত সমস্ত ছাত্রছাত্রীরা এই পদের জন্য আবেদন করতে পারবেন। এই বিভাগে অনেক পথ খালি রয়েছে যেখানে পড়েছে এবং মহিলা সবাই আবেদন করতে পারবেন। তাই চলুন আজকে এই প্রতিবেদনে এই চাকরির সম্বন্ধে সম্পন্ন তথ্য জেনে নিন।

পদের নাম: 

রাজ্যের পক্ষ থেকে যে সমস্ত বিভাগের চাকরি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেটির নাম হল Apprentices স্টাফ। এই পদে যুবক-যুবতীদেরকে নিয়োগ করা হবে। 

মোট শূন্য পদ: 

এই পদে মোট শূন্য পদের সংখ্যা অফিশিয়ালি ভাবে জানা গিয়েছে ৩১১৫টি শূন্য পদ খালি রয়েছে। 

বয়স: 

এখানে মাধ্যমিক পাস হলেই চাকরিপ্রার্থীরা আবেদন জানানোর সুযোগ পেয়ে যাবেন এবং সর্বনিম্ন 15 বছর বয়স থেকে 24 বছর বয়স পর্যন্ত আবেদন জানাতে পারবেন। তবে যারা সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থী তারা এখানে সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসিমার ছাড় পেয়ে যাবেন।

শিক্ষাগত যোগ্যতা:

ভারতীয় রেলের অ্যাপেন্টিক স্টাফ পদের ক্ষেত্রে মাধ্যমিক পাস হলে চাকরি প্রার্থীরা আবেদন করতে পারবেন এবং এ সমস্ত চাকরিপ্রার্থীরা উচ্চ মাধ্যমিক গ্রাজুয়েশন করেছেন তারাও এই পদের জন্য আবেদন করতে পারবেন। এ ছাড়া আরও জানতে যদি চান তাহলে নিচে একটি নোটিফিকেশন পেয়ে যাবেন। এটা কে ডাউনলোড করে নিয়ে নেবেন। 

নিয়োগ পদ্ধতি: 

এই পদের নিয়োগ পদ্ধতি যেখানে চাকরিপ্রার্থীদের সবার প্রথমে লিখিত পরীক্ষায় এবং শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য তথ্য বিচার করে তারপরেই নিয়োগ করা হবে।

আবেদন পদ্ধতি:

যে সমস্ত ছাত্র-ছাত্রীরা অথবা চাকরি প্রার্থীরা সরকারি চাকরির জন্য ভাবছেন বা এই চাকরির জন্য আবেদন করতে চাইছেন তারা কেবলমাত্র অনলাইনে আবেদন করতে পারবেন। কিভাবে করবেন সমস্ত কিছু কিছু দেয়া হলো। 

  • সবার প্রথমে ভারতীয় রেলের অফিসিয়াল ওয়েবসাইটটি হলো http://www.rrcer.org/ । এরপর রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সম্পন্ন করে নিতে হবে যেখানে রেজিস্ট্রেশন করার সময় প্রয়োজনীয় সমস্ত ডকুমেন্টগুলোর সঙ্গে রাখতে হবে। 
  • রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাওয়ার পরে চাকরিপ্রার্থীদের মূল ফর্মটা ফিলাপ করতে হবে যেখানে যাবতীয় তথ্য সঠিক স্থানে পূরণ করে আবেদনপত্রটির ফাইনাল সাবমিট করে জমা করতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট: 

এই পদের ক্ষেত্রে আবেদন করতে হলে যে সমস্ত ডকুমেন্ট অনলাইনে জমা করতে হবে সেগুলো নিচে দেওয়া হল

১.বয়সের প্রমাণপত্র

 

২.মাধ্যমিকের এডমিট কার্ড

 

৩.শিক্ষাগত যোগ্যতা প্রমাণপত্র

 

৪.স্থায়ী বাসিন্দা প্রমাণপত্র

 

৫.কাস্ট সার্টিফিকেট যদি থাকে

 

৬.পাসপোর্ট সাইজের ফটো

 

৭.চাকরিপ্রার্থী নিজস্ব সিগনেচার

 

৮.আধার কার্ড

 

৮.অন্যান্য প্রয়োজনীয় ডকুমেন্ট

 

আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ:

 

 ইতিমধ্যেই এখানে সরাসরি অনলাইনে আবেদন গ্রহণ প্রক্রিয়ার শুরু হয়ে গিয়েছে। আবেদনের শেষ তারিখ ২৪/০৯/২০২৪ তারিখ পর্যন্ত।

 

আরো বিস্তারিত জানতে হলে অবশ্যই অফিশিয়াল নোটিশ ডাউনলোড করে পড়তে হবে।

 

OFFICIAL NOTIFICATION: CLICK HERE 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Author

Kajernews@gmail.com