×

কৃষকরা এখন পর্যন্ত এই পরিকল্পনার সপ্তদশ ধাপ পেয়েছেন। এ সময় কৃষকরা পায় আঠারো ভাগ। 18তম পর্ব কবে মুক্তি পাবে? কে পায় সেই টাকা? আমরা আজকের প্রতিবেদনে তা নিয়ে আলোচনা করব

আপনি কখন অগ্রিম পরিশোধ করেছেন? এর আগে, 17 তম কিস্তি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 2024 সালের জুন মাসে প্রকাশ করেছিলেন। 18 জুন 2024-এ, প্রধানমন্ত্রী মোদি উত্তরপ্রদেশের বারাণসীতে 9.26 কোটি কর্মীদের 17 বেতনে 21,000 কোটি টাকা ছেড়েছিলেন। আগের পর্বটি ছিল ১৬ ফেব্রুয়ারি ২০২৪।

প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পের সুবিধা:-

প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি প্রকল্পের অধীনে, যোগ্য কৃষকরা প্রতি চার মাসে 2,000 টাকা বা বার্ষিক মোট 6,000 টাকা আর্থিক সহায়তা পান। এপ্রিল থেকে জুলাই, আগস্ট থেকে নভেম্বর এবং ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত তিনটি কিস্তিতে এই অর্থ প্রদান করা হয়। এই পরিমাণ ডিবিটি-এর মাধ্যমে প্রাপকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি দেওয়া হয়।

2019 সালের বাজেটে তৎকালীন অর্থমন্ত্রী পীযূষ গোয়েল এই প্রকল্পটি ঘোষণা করেছিলেন, যা পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চালু করেছিলেন। আজ, এই প্রোগ্রামটি বিশ্বের বৃহত্তম সরাসরি পণ্য স্থানান্তর (DBT) প্রোগ্রামে পরিণত হয়েছে।

 প্রধানমন্ত্রী 18 তম প্রকল্পের শর্তাবলী:

প্রাইম কিষাণ প্রকল্পের টাকা পেতে কৃষকদের তিনটি শর্ত পূরণ করতে হবে। 1) কৃষকদের eKYC করতে হবে। 2) কৃষক এবং ব্যাঙ্কের আধার সেটআপ থাকতে হবে। 3) কৃষকের বীজ বপনের জন্য জমি থাকতে হবে

 কীভাবে চেক করবেন?

  1. অফিসিয়াল ওয়েবসাইট pmkisan.gov.in দেখুন। 2. “আপনার স্থিতি জানুন” ট্যাবে ক্লিক করুন৷ 3. রেজিস্ট্রেশন নম্বর, ক্যাপচা কোড লিখুন এবং “ডেটা পান” বিকল্পটি নির্বাচন করুন৷ 4. আপনার অবস্থা প্রদর্শিত হবে. 

প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পের জন্য কীভাবে আবেদন করবেন:-

  • 1.pmkisan.gov.in-এ যান। 

 

  • 2. “নতুন কৃষক নিবন্ধন” ট্যাবে ক্লিক করুন এবং আধার নম্বর লিখুন৷ 

 

  • 3. PM-Farmer 2024 আবেদনপত্রে প্রয়োজনীয় তথ্য পূরণ করুন, ভবিষ্যতের রেফারেন্সের জন্য একটি কপি সংরক্ষণ করুন এবং ডাউনলোড করুন। এই প্রকল্পের সর্বশেষ তথ্যের জন্য, অফিসিয়াল ওয়েবসাইট দেখুন।

 

আপনি কখন 18 তম কিষাণ কিস্তি (18:00 কিষাণ নিষ্পত্তির তারিখ) পাবেন?

 সম্প্রতি, কৃষি মন্ত্রক জানিয়েছে যে প্রধানমন্ত্রী কিষাণ সমন নিধি প্রকল্পের পরবর্তী ধাপ অর্থাৎ 18 তম পর্ব অক্টোবরের প্রথম সপ্তাহে প্রকাশ করা হবে।

 আনুষ্ঠানিক তারিখ এখনো ঘোষণা করা হয়নি। একবার আনুষ্ঠানিক তারিখ ঘোষণা করা হলে, আমরা আপনাকে নিম্নলিখিত নিউজলেটারের মাধ্যমে জানাব

পিএম কিষাণ অফিসিয়াল ওয়েবসাইট:- এখানে ক্লিক করুন

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Author

Kajernews@gmail.com

Related Posts

Petrol Diesel Price Dawon : এবার ভারতে পেট্রোল ও ডিজেলের দাম শীঘ্রই কমবে! যেখানে আন্তর্জাতিক দেশে তেলের দাম অনেক কমেছে। 

পেট্রোল ডিজেলের দাম: ভারতের সমস্ত বাসিন্দাদের জন্য সুখবর। পেট্রল এবং ডিজেল আরও ব্যয়বহুল হয়ে উঠবে। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম একই থাকলে...

Read out all